ঢাকা,রোববার, ৫ মে ২০২৪

চকরিয়ায় উপজেলা প্রশাসন ও টিআইবি’র যৌথ উদ্যোগে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: চকরিয়া উপজেলার উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান বলেছেন, আমরা সরকারী কর্মকর্তাগণ একটু মনোযোগ দিলে সরকারী অফিসসমূহের ওয়েব পোর্টালগুলো সচল ও হালনাগাদ রাখা সম্ভব কিন্তু শুধুমাত্র আন্তরিকতার অভাবে এবং অবহেলার কারণে আমরা আমাদেও ভালো কাজগুলো সকলের কাছে তুলে ধরতে পারছি না। আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

অদ্য ২৮ সেপ্টেম্বর ২০২২ বুধবার উপজেলা পরিষদ মিলনায়তনে (মোহনায়) উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়া কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার আরও বলেন, তথ্য অধিকার আইন-২০০৯ অনুসারে সকল সরকারী অফিসসমূহ, সাংবিধানিক সকল প্রতিষ্ঠান, সরকারী/বিদেশী অর্থায়নে পরিচালিত সকল প্রতিষ্ঠানসমূহ রাষ্ট্রের যে কোন নাগরিকের আবেদনের প্রেক্ষিতে প্রদানযোগ্য সকল তথ্য প্রদান করতে বাধ্য। তাছাড়া সকল সরকারী অফিসসমূহের ওয়েবপোর্টালের মাধ্যমে সরকারের সকল দপ্তরের ভালো কাজগুলো সবার কাছে পৌছে দিতে হবে। উপজেলা নির্বাহী অফিসার সকল সরকারী কর্মকর্তাদের বলেন আমি আশাবাদি, আপনাদের সকলের প্রচেষ্টায় শীঘ্রই চকরিয়া উপজেলার সকল সরকারী অফিসসমূহের ওয়েবপোর্টালগুলো শতভাগ হালনাগাদ হবে।

সহকারী কমিশনার (ভূমি) রাহাতুজ উজ জামান বলেন, তথ্য অধিকার আইন ২০০৯ এর সুফল পেতে হলে আইন সম্পর্কে জনসাধারণকে অবহিত করতে হবে। সেবা গ্রহীতা এবং সেবা দাতা উভয়েরই তথ্য অধিকার আইনের বিভিন্ন ধারা সম্পর্কে বিশেষ করে কোন কোন তথ্য সরবরাহযোগ্য এবং কোনগুলো তথ্য হিসেবে সরবরাহযোগ্য নয় সে সম্পর্কে উভয় পক্ষের সম্যক ধারণা থাকা আবশ্যক। সনাক-টিআইবি কর্তৃক উপস্থাপিত সরকারি অফিসসমূহের ওয়েব পোর্টাল পর্যবেক্ষন প্রতিবেদনের জন্য সনাক-টিআইবিকে ধন্যবাদ জানাচ্ছি। এর ফলে আমরা আমাদের অফিসসমূহের ওয়েব পোর্টালগুলো বর্তমান অবস্থা জানতে পেরেছি এবং এর উন্নয়নে কাজ করতে পারবো।

সভার শুরুতে তথ্য অধিকার আইন-২০০৯ এর মূল ধারাসমূহ এবং টিআইবি-সনাক, চকরিয়া কর্তৃক সম্পাদিত চকরিয়া উপজেলার সকল সরকারী অফিসসমূহের ওয়েবপোর্টালগুলোর পর্যবেক্ষণ প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবি-চকরিয়ার এরিয়া কো-অর্ডিনেটর মো: আবু বকর। সনাক সদস্য আলহাজ¦ ফরিদ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চকরিয়া থানার তদন্ত অফিসার মুহাম্মদ আব্দুল জব্বার, সনাক সদস্য এম.আর. মাহমুদ, ছরওয়ার জাহাঙ্গীর ও সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

পাঠকের মতামত: